What's new
Nirjonmela Desi Forum

Talk about the things that matter to you! Wanting to join the rest of our members? Feel free to sign up today and gain full access!

অনন্য মসলা দেশে দেশে (1 Viewer)

খাবারের স্বাদ আর সুগন্ধ আনতে মসলার কোনো বিকল্প নেই। সারা বিশ্বে প্রচলিত আছে বিচিত্র সব মসলাপাতি। কিন্তু যে ব্যাপারটি লক্ষ করার মতো তা হলো, সব দেশেই রান্নায় বৈচিত্র্যময় কিছু মসলার মিশ্রণ ব্যবহার করা হয়। একেক দেশের খাবারের যে অদ্বিতীয় বিশিষ্ট স্বাদ–গন্ধ পাওয়া যায়, তা অনেকাংশেই এসব মসলা মিশ্রণেরই মহিমা। আমাদের দেশে যেমন পাঁচফোড়ন। এমন মসলা নানা দেশের রান্নাতেই ব্যবহার করা হয়।

gTXIwJ4.jpg


খাবারের স্বাদ আর সুগন্ধ আনতে মসলার কোনো বিকল্প নেই

পাঁচফোড়ন ও গরমমসলা

আমাদের দেশের একেবারে নিজস্ব মসলা মিশ্রণের কথা বলতে গেলে প্রথমেই আসে পাঁচফোড়নের নাম। পাতলা ডাল বাগাড়ে, পাঁচমিশালি নিরামিষ বা সাদা আলুর তরকারিতে, ফুলকপির শিঙাড়ার পুরে আস্ত পাঁচফোড়ন অনন্য। আবার পাঁচফোড়ন টেলে নিয়ে অর্ধচূর্ণ করে তা দিয়ে আচার, চাটনি বা অম্বলের সুগন্ধ ও বিশেষ স্বাদ আনা হয়। যুগ যুগ ধরে জিরা, মৌরি, মেথি, কালোজিরা এবং কালো শর্ষে মিশিয়ে তৈরি হয় পাঁচফোড়ন। আবার কখনো কখনো কালো শর্ষের বদলে রাঁধুনি, ধনে ও রাই শর্ষেও ব্যবহার করা হয় পাঁচফোড়ন তৈরিতে।

আমাদের আরেক বিশ্ববিখ্যাত মসলা মিশ্রণের নাম গরমমসলা। বাংলাদেশ, ভারত ও পাকিস্তানের রান্নায় এর ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। আমাদের দেশে মাংস, কাবাব, বিরিয়ানি জাতীয় রান্নায় গরমমসলা ব্যবহার করা হয়। চপ, সমুচা, রোলের পুরেও গরমমসলা খুব মজার একটি স্বাদ এনে দেয়। অঞ্চলভেদে কিছুটা ভিন্নতা থাকলেও গরমমসলা তৈরি করতে শুকনা জিরা, এলাচি, দারুচিনি, লবঙ্গ, জায়ফল ও জয়ত্রী একসঙ্গে গুঁড়া করে নেওয়া হয়। এতে ঝাল ভাব আনতে গোলমরিচ বা শুকনা মরিচ গুঁড়া করে দেওয়া হয়।

ভারতীয়দের ডাল ও সবজি জাতীয় বিভিন্ন বিখ্যাত খাবার, যেমন পালং পনির, রাজমা মাসালা, ডাল মাখানি, পাও ভাজি, ছোলে বাটুরে ইত্যাদি খাবারের অসাধারণ স্বাদ গন্ধ কিন্তু এই সঠিক পরিমাণ গরমমসলারই অবদান। উত্তর ভারতে গরমমসলায় শাহি জিরা, বড় এলাচি এবং দক্ষিণ ভারতে মৌরির ব্যবহার দেখা যায়। তবে একটি ব্যাপার খেয়াল রাখতে হবে, গরমমসলা একেবারে শেষে যোগ করলেই খাবারে এর স্বাদ–গন্ধ খোলে বেশি।

যাতার

আরব সংস্কৃতির দেশগুলোতে এবং মধ্যপ্রাচ্যে যুগ যুগ ধরে রহস্যময় সব মসলা মিশ্রণ মানুষের রসনাবিলাসের সঙ্গী হয়ে আছে। এগুলোর মধ্যে অন্যতম হচ্ছে 'যাতার' নামের মসলা মিশ্রণ। এটি ফিলিস্তিন, সিরিয়া, লেবানন, জর্ডান, তুরস্কসহ বহু দেশে জনপ্রিয়। শুকনা অরেগানো আর থাইম পাতার সঙ্গে অঞ্চলভেদে আজোয়ান, তিল অথবা সুমাক চূর্ণ মিলিয়ে প্রস্তুত করা এই যাতার মসলা। আর জলপাই তেল দিয়ে রুটি খেয়ে থাকেন এই অঞ্চলগুলোর মানুষেরা। সুমাক আসলে একধরনের কিছুটা টক স্বাদের শুকনা বেরি চূর্ণ, যা তুর্কিরা সব মসলা মিশ্রণেই ব্যবহার করে থাকেন।

বাহারাত

টার্কিশ আদানা কাবাবসহ মধ্যপ্রাচ্যের জনপ্রিয় কাবসা, মান্দিসহ বিভিন্ন মাংসের ও বিরিয়ানির পদ তৈরি করতে যে মসলা মিশ্রণটি অপরিহার্য, তার নাম হচ্ছে 'বাহারাত' বা অ্যারাবিয়ান সেভেন স্পাইস। এই বাহারাত নামের মসলাটি তৈরি করতে জায়ফল, জিরা, লবঙ্গ, দারুচিনি, এলাচি, ধনেগুঁড়ার সঙ্গে একেবারে বিশেষ রকমের একটি মসলা ব্যবহার করা হয়, যার নাম অলস্পাইস। এই অলস্পাইস আসলে গোলমরিচের মতো দেখতে একটি বেরি চূর্ণ, যা স্বাদ–গন্ধে অনেকটা লবঙ্গের কাছাকাছি।

রাস এল হানুত

মরক্কো, তিউনিসিয়াসহ উত্তর আফ্রিকার দেশগুলোতে এমনকি তুরস্কেও যে রাজকীয় মসলার মিশ্রণটি ব্যবহার করা হয়, তার নাম 'রাস এল হানুত' বা এলাকার মাথা। মজার এই নামকরণের কারণ হলো, মসলাবিপণির একেবারে সেরা বাছা বাছা উপাদান, যেমন শুকনা আদা চূর্ণ, হলুদগুঁড়া, জায়ফল, জয়ত্রী, ধনে, জিরা, এলাচি, দারুচিনি, লবঙ্গ, মেথি ইত্যাদি মিশিয়ে এই মসলা তৈরি হয়। মরোক্কান কুসকুস বা টাজিন খাবারগুলোর অনন্য স্বাদ আসলে এই মসলারই অবদান।

বারবেরে স্পাইস

উত্তর আফ্রিকা ছাড়াও আরও আফ্রিকার বিখ্যাত অনেক মসলা মিশ্রণের জাদু এখন খাদ্যসংস্কৃতির আন্তর্জাতিক অঙ্গনে সুবাস ছড়াচ্ছে। এর মধ্যে জনপ্রিয় হচ্ছে বারবেরে স্পাইস। ইথিওপিয়ার এই ঐতিহ্যবাহী ঝাল স্বাদের মসলাটি বানানো হয় আজোয়াইন, মেথি, শুকনা আদা, রসুনগুঁড়া, জিরা, ধনে, অলস্পাইস, এলাচি, দারুচিনি, আফ্রিকান এলাচি বা কোরারিমা, লম্বাটে একধরনের গোলমরিচ, শুকনা মরিচ ইত্যাদি বহু মসলার মিলমিশ ঘটিয়ে।

চায়নিজ ফাইভ স্পাইস

আমাদের দেশের চীনা খাবারে শুধু বিভিন্ন সস আর টেস্টিং সল্টের সমাহার দেখা গেলেও চীন দেশের নিজস্ব খাবারে আছে মজাদার সব মসলার প্রয়োগ। চায়নিজ ফাইভ স্পাইস মিশ্রণ ছাড়া চীনা খাবার কল্পনাই করা যায় না সে দেশে, যাকে আসলে চায়নিজ গরমমসলা বলা যায়। এতে সিচুয়ান সাদা গোলমরিচ, তারা মসলা বা স্টার এনিজ, লবঙ্গ, মোটা ক্যাসিয়া দারুচিনি আর মৌরি দানা একত্রে গুঁড়া করে নেওয়া হয়।

আমেরিকান সুগন্ধি মসলা মিশ্রণ

পাশ্চাত্য দেশগুলোতে বেশির ভাগ মানুষই সারা জীবন লবণ আর গোলমরিচ ছিটিয়েই সব খাবার খেতে অভ্যস্ত। অথচ অবাক বিষয় হচ্ছে, আমেরিকা বা বিলেতে অনেক মিষ্টিজাতীয় খাবার, বিশেষত ক্রিসমাস পুডিং, কিশমিশ দেওয়া মিন্স পাই, পাম্পকিন বা কুমড়ার পাই এবং রেড পাঞ্চ নামের বিশেষ পানীয়তে দারুণ সুগন্ধি মসলা মিশ্রণ ব্যবহৃত হয়। এতে সাধারণত থাকে জায়ফল, জয়ত্রী, দারুচিনি, লবঙ্গ আর অলস্পাইসের চূর্ণ। এ ছাড়া ইতালিসহ বিভিন্ন ইউরোপীয় দেশে শুকনা গুঁড়া করা অরেগানো, বাসিল, থাইম, রোজমেরি, ডিল ইত্যাদি হার্বের সমন্বয়ে গঠিত মিক্সড হার্বসও বিভিন্ন উপাদেয় খাবারের স্বাদ–গন্ধে আনে বৈচিত্র্য।

ক্যাজুন সিজনিং ও ক্রিওল সিজনিং

আমেরিকার দক্ষিণাঞ্চলের অনেক জায়গায় ক্যাজুন সিজনিং ও ক্রিওল সিজনিং নামের যে বিখ্যাত মসলা মিশ্রণ দুটি বারবিকিউ, স্টেক, স্টু–তে মিশে সবার মন মাতিয়ে এসেছে এত যুগ ধরে, সেই মসলাগুলো কিন্তু ঔপনিবেশিক যুগের শুরুতেই আগত ফরাসি গ্রামীণ জনগোষ্ঠীর নিজস্ব মসলারই পরিবর্তিত রূপ। পরবর্তীকালে এতে আফ্রিকান প্রভাবও পড়েছে দাস ব্যবসার সূত্র ধরে। রসুনগুঁড়া, পেঁয়াজগুঁড়া, সাদা ও কালো গোলমরিচগুঁড়ার সঙ্গে যখন বেশ খানিকটা পাপরিকা আর কাইয়েন মরিচ দেওয়া হয়, তখন তা ক্যাজুন সিজনিং নামে পরিচিত হয়। আবার যখন অরেগানো, থাইম ইত্যাদি হার্বের গুঁড়া দেওয়া হয়, তখন তা ক্রিওল সিজনিং বলে পরিচিতি পায়। ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জের বিখ্যাত খাবার, যেমন গাম্বো, জাম্বালায়া, জার্ক চিকেনে এই মসলা মিশ্রণগুলো অপরিহার্য।

তথ্যসূত্র

১. 'পাঁচফোড়ন: ইন্ডিয়ান ফাইভ স্পাইস', স্পাইসোগ্রাফি, ২০২১

২. 'গারাম মাসালা: ইন্ডিয়া'স মোস্ট কম্পলেক্স অ্যান্ড হেলথফুল স্পাইস ব্লেন্ড', স্পাইসোগ্রাফি, ২০২১

৩. 'যাতার: এ স্পাইস মিক্স উইথ বিব্লিকাল রুটস অ্যান্ড ব্রেন ফুড রেপুটেশন', স্টিভ ইন্সকিপ ও মারিয়া গোডয়, এন পি আর, জুন ২০১৩

৪. 'বাহারাত সিজনিং: ফ্রম দ্য অ্যারাবিক ফর "স্পাইস"', স্পাইসোগ্রাফি, ২০২১

৫. 'হোয়াট ইজ বাহারাত? দ্য স্টোরি বিহাইন্ড দ্য স্পাইস', ম্যাট ব্রে, পেপারস্কেল, সেপ্টেম্বর ২০১৯

৬. 'টেন মোস্ট পপুলার স্পাইসেস ইন টার্কিশ কুইজিন', টারকিয়ে ২০২০

৭. 'হোয়াট ইজ রাস এল হানুত? দ্য স্টোরি বিহাইন্ড দ্য স্পাইস', ম্যাট ব্রে, পেপারস্কেল, সেপ্টেম্বর ২০১৯

৮. 'ইথিওপিয়ান বারবেরে স্পাইস: আ হিস্ট্রি', ডিমান্ড আফ্রিকা ২০২১

৯. 'ফাইভ স্পাইস পাউডার', রেনার্ডস গোর্মেস, ১৯৬ ফ্লেভারস ২০২১

১০. 'হোয়াট ইজ মিক্সড স্পাইস ইন ব্রিটিশ ফুড?', ইলেইন লেম, দ্য স্প্রুস ইটস, সেপ্টেম্বর ২০২০

১১. 'আ ব্লেন্ড ফর অল সিজনস: হোয়াটস ইন ইটালিয়ান সিজনিং প্যাকেটস?', পায়েসানা, এপ্রিল ২০২০

১২. 'ক্যাজুন ভারসেস ক্রিওল: আ ব্রিফ হিস্ট্রি', স্টেফানি বুলেন, সেভরি স্পাইস শপ, মার্চ ২০১৪
 

Users who are viewing this thread

Back
Top