What's new
Nirjonmela Desi Forum

Talk about the things that matter to you! Wanting to join the rest of our members? Feel free to sign up today and gain full access!

হানিমুন ডায়েরী (1 Viewer)

Black Knight

Not Writer or Creator, Only Collector
Staff member
Supporter
Joined
Mar 6, 2018
Threads
265
Messages
25,763
Credits
560,184
Birthday Cake
Billed Cap
Rocket
Pizza
Mosque
Pizza
হানিমুন ডায়েরী
লেখক-Uttam4004



।। ১ ।।
আমি দেবাশীষ। কোন দেবতার যে কী আশীর্বাদ আমার ওপরে পড়েছিল জানি না। আমার বাবা মাও জানে না। মানে, যতদিন বেঁচে ছিলেন ওরা, ততদিন অন্তত জানতে পারেন নি।
ছোটবেলায় পড়াশোনায় যে খারাপ ছিলাম তা না। ভাল র্যা ঙ্ক না করতে পারলেও মোটামুটি নম্বর পেতাম। উচ্চমাধ্যমিকের আগে কেমন যেন ঘেঁটে গেল পড়াশোনাটা। যে কলেজে ভর্তি হয়েছিলাম, সেটা বেশ নামী। কিন্তু একই সঙ্গে কয়েকটা বদ কাজ শুরু করলাম, যার একটা হল পানু বই পড়া আরেকটা ব্লু-ফিল্ম দেখা।
কলেজের পেছনের বেঞ্চে বসে, বাড়ীতে পড়ার বইয়ের আড়াল করে নিয়মিত পানু বই পড়ার অভ্যেস হয়ে গেল আমাদের কয়েকজন বন্ধুর। আর নানা সিনেমা হলের নুন শোয়ে গিয়ে দক্ষিণ ভারতীয় বা ইংরেজী মশলা সিনেমার মধ্যে গুঁজে দেওয়া ব্লু-ফিল্মের ক্লিপিং দেখাও চলত। কচিৎ কখনও কোনও বন্ধুর ফাঁকা বাড়িতে গিয়ে পুরো ব্লু-ফিল্মও দেখতাম আমরা। তখন ঘরে ঘরে কম্পিউটার ছিল না, বড় ভিডিয়ো প্লেয়ারে ভি এইচ এস ক্যাসেটে দেখতে হত সেসব।
মাথায় সবসময়ে সেই সবই ঘুরত। অঙ্ক, ফিজিক্স, কেমিস্ট্রি ছেড়ে মেয়েদের শরীরের জ্যামিতি, রসায়ন নিয়ে বেশী চিন্তা শুরু হল।
পরীক্ষা যে খুব খারাপ দিয়েছিলাম, তা না, তবে ভাল কলেজে ঢুকতে পারলাম না। মাঝারি মানের একটা কলেজে গিয়ে আরও বেশী বদবন্ধুদের পাল্লায় পড়লাম। যার নীট ফলটা তিনবছর পরে টের পেলাম বি এস সি-র রেজাল্ট বেরনোর সময়ে।
আর পড়ার চেষ্টা না করে চাকরী খুঁজতে শুরু করলাম। আর সঙ্গে চলতে লাগল মাধ্যমিকে ভাল নম্বর পাওয়ার উপহার হিসাবে হাতে পাওয়া একটা বেশ ভাল ক্যামেরা দিয়ে শখের ছবি তোলা। যেখানেই যাই, ছবি তুলি। চাকরী খুঁজতে রাস্তায় হাঁটার সময়ে বা দুটো ইন্টারভিউয়ের মাঝে বেশ কিছুটা অলস সময় কাটানোর জন্য গঙ্গার ধারে বসে থাকার সময়ে – সব আমার ক্যামেরায় ধরা পড়ে।
হঠাৎই একরাতে বাবা অসুস্থ হয়ে পড়লেন। হাসপাতালে নিয়ে যেতে হবে। রিটায়ার করার বাবার কাছে কত কী টাকাপয়সা আছে, সেই আন্দাজ ছিল। তাই ফোন করলাম অতনুদাকে। আমার জামাইবাবু। দিদিটা যদিও আমার নিজের না, বেশ দূর সম্পর্কের, কিন্তু কাছাকাছি থাকার ফলে আমাদের সঙ্গে ঘনিষ্টতা ছিল ভালই।
অতনুদা আর দিদি তাড়াতাড়ি চলে এসেছিল, হাসপাতালেও নিয়ে যাওয়া হয়েছিল। তিনদিন পরে সব চেষ্টা শেষ।
সেই কষ্ট সামলানোর আগে অশৌচের মধ্যে হঠাৎই মা-ও চলে গেল। বোধহয় বাবার শোকেই।
কোনও কিছুই মাথায় ঢুকছিল না সেই সময়ে। যন্ত্রের মতো চলছিলাম আমি – কদিনের মধ্যে বাবা-মা দুজনকে হারিয়ে।
সবকিছুই দিদি-জামাইবাবু সামলিয়েছিল।
একটু ধাতস্থ হওয়ার পরে জামাইবাবু আমাকে নিয়ে গিয়েছিল ওদের বাড়িতে – থাকার জন্য।
দিদিও বলেছিল, 'একা একা কী থাকবি ও বাড়িতে। আমাদের কাছে এসে থাক।'
কিছু জিনিষপত্র নিয়ে অতনুদা-র বেশ বড় দোতলা বাড়িতে আমার ঠাঁই হয়েছিল সেই থেকে। ওদের বাড়ির বাজার হাট করা থেকে শুরু করে গ্যাস বুক করে দেওয়া – এসবই আমি নিজের কাঁধে তুলে নিয়েছিলাম। দিদিরা না করেছিল, বোধহয় ভেবেছিল থাকা-খাওয়ার প্রতিদান হিসাবে ওইসব কাজ করছি আমি।
বলেছিলাম, 'বাড়িতে থাকলেও এগুলো তো আমি-ই করতাম। তাহলে এখানে করতে দোষ কী?'
জামাইবাবু কথায় কথায় জিগ্যেস করেছিল বাবার রেখে যাওয়া টাকা পয়সার কথা।
আমি খুব একটা জানতাম না। ব্যাঙ্কের কাগজপত্র যেখানে যা ছিল, সব তুলি দিয়েছিলাম অতনুদার হাতে। ও-ই সব হিসাবপত্র করে, আমাকে সঙ্গে করে ব্যাঙ্কে নিয়ে গিয়ে এক জায়গায় জমানো টাকাপয়সা জড়ো করেছিল। লাখ খানেকের কিছুটা বেশী রেখে যেতে পেরেছিল বাবা – ব্যাঙ্ক, লাইফ ইনসুরেন্স, পোস্ট অফিস – সব মিলিয়ে।
ওই টাকাটা ব্যাঙ্কে ফিক্সড ডিপোজিট করে দিয়েছিল অতনুদা।
মাস খানেক পরে কিছুটা ধাক্কা সামলে নিয়ে আবারও বেরিয়েছিলাম চাকরীর খোঁজে।
চাকরীর খোঁজখবর করে বা ইন্টারভিউ দিয়ে রাতে এসে খেয়ে দেয়ে যখন ঘুমিয়ে পড়তাম ক্লান্তিতে, মাঝে মাঝে আমার স্বপ্নে ভিড় করে আসত বেশ কয়েক বছর আগে পড়া পানু গল্পের কাহিনীগুলো। সেই সব বই কবে ফেলে দিয়েছি বাইরে আর এখন তো নতুন করে সেসব কেনার মতো মানসিকতাও নেই! তার ওপরে আছি দিদির বাড়িতে!!
কিন্তু অবচেতন মন তো আর সচেতন মন মানে না। কখন কী ভাবতে হয়, সেটা জেগে থাকলে ঠিক করা যায়, কোনটা উচিত, কোনটা অনুচিত। কিন্তু ঘুমের মধ্যে মন নিয়ন্ত্রণ করবে কে!
মাস ছয়েক পরে একদিন অতনুদা-ই একদিন বলেছিল, 'অনেকদিন তো চাকরীর খোঁজ করলি, যা বাজার, তাতে চাকরী যোগাড় করা বেশ শক্ত। আমি কিছু টাকা দিই, তুই ফটোগ্রাফির একটা কোর্স কর, সঙ্গে কম্পিউটারের। তোর ছবি তোলার হাত ভাল। তুই দাঁড়িয়ে যাবি।'
পাশে দিদি ছিল, সেও আগ বাড়িয়ে বলল, হ্যাঁ রে ভাই। আমরা দুজন কথা বলেছি তোর ব্যাপারে। তুই ভাল করে ফটোগ্রাফি শিখে নে। কাজের অভাব হবে না। এত বড় দোতলা বাড়ি আমাদের, নীচের তলায় একটা স্টুডিয়োই না হয় করে নিলি।'
সেদিন থেকেই আমি চাকরী খোঁজার চেষ্টায় খান্ত দিয়ে ছবি তোলা শিখতে শুরু করেছিলাম। সঙ্গে কম্পিউটার কোর্সও চলছিল। এতদিন শখে ছবি তুলতাম, এখন রোজগারের চেষ্টায় ছবি তোলা শিখতে হল।
কোর্সের মধ্যেই কিছু কিছু ছবি তোলার কাজ পাচ্ছিলাম চেনাশোনা লোকেদের কাছ থেকে। তারপরে যখন কম্পিউটার কোর্স আর ছবি তোলার কোর্স শেষ হল, তখন এক বন্ধুর স্টুডিয়োতে কাজও নিলাম।
অতনুদা আর দিদি দুজনেই বলেছিল বাড়িতেই স্টুডিয়ো করতে, কিন্তু আমি কাজটা আরও কিছুটা শিখে নিয়ে তারপরে নিজে কিছু করার কথা ভাবছিলাম। ওরা আর বাধা দেয় নি।
কিছু কিছু পয়সাও আসতে লাগল। কখনও অতনুদা, কখনও দিদি, কখনও ছোট ভাগ্নেটার জন্য গিফট কিনে আনতাম। কিন্তু সংসারে কোনও টাকাপয়সা দিতে দিত না দিদি-জামাইবাবু।
বছর দুয়েক এভাবেই চলছিল। কিছু টাকাও জমেছিল আমার।
এক রাতে খেতে বসে অতনুদাকে বলেছিলাম, 'এবার মনে হচ্ছে নিজের কিছু একটা করলে হয়। কিছু টাকা জমিয়েছি, আর বাবার রেখে যাওয়া টাকাও তো আছে!'
এইটুকু বলতেই দিদি জামাইবাবু দুজনেই রেগে গেল।
'ফিক্সড ডিপোজিট যদি তুই ভাঙ্গিস, তাহলে মেরে তোর হাত পা ভেঙ্গে দেব বলে রাখলাম,' বলল দিদি।
জামাইবাবুও বলল ওই টাকায় যেন কোনও মতেই হাত না দিই। নিজের কিছু করার ইচ্ছে হয়েছে যখন অতনুদা-ই টাকা ধার দেবে বলল।
দিদি-ও সায় দিল।
আমি ধমক খেয়ে মেনে নিয়েছিলাম, তবে দুটো শর্ত ছিল।
'কী শর্ত আবার?' বলেছিল অতনুদা।
'তোমার টাকাটা ধার হিসাবেই দেবে, প্রতিমাসে ফেরত দেব। আর আমি এ বাড়িতে না, অন্য জায়গায় ঘর ভাড়া করে স্টুডিয়ো করব,' জানিয়েছিলাম আমি।
ভাই নিজের পায়ে দাঁড়াতে চাইছে দেখে মেনে নিয়েছিল ওরা দুজনেই।
পরের দিনই আমি খরচপত্রের হিসাবে নেমে গেলাম, ঘর ভাড়ার খোঁজও শুরু করে দিলাম।
মাস খানেকের মধ্যেই সব ব্যবস্থা করে একটা ভাল দিন দেখে চালু হয়ে গেল আমার স্টুডিয়ো 'ফটোশপ'।
পুরণো দিনের মতো 'দাস স্টুডিয়ো' বা 'স্টুডিয়ো লাকি' এসব নাম আমার অপছন্দের। আর তাছাড়া এখন তো ছবি তোলা মানেই অ্যাডোবে ফটোশপ লাগবেই, আবার ছবির দোকানকেও ফটো শপ বলা যায়।
অনেক ভেবে চিন্তে বার করেছিলাম নামটা।
সকালে উঠে বাড়ির বাজার করে দিয়ে ভাগ্নেটাকে স্কুলে পৌঁছিয়ে দিয়ে চলে আসতাম স্টুডিয়োতে। দুপুরে আবার খেতে যেতাম বাড়িতে।
এভাবেই চলছিল। রোজগার বলার মতো কিছু হচ্ছিল না ঠিকই, তবে মাসের দোকান ভাড়া, ইলেট্রিকের বিল এসব মিটিয়ে দিতে পারছিলাম। নিজের হাতে খুব বেশী কিছু থাকছিল না।
দোকানে অবসর অনেকটা। তাই আমার পুরণো অভ্যেস একটু একটু করে আবার ফিরে এল। এখন কাজের জন্যই কম্পিউটার আছে, তাই সি ডি বা ডিভিডি ভাড়া করে নিয়ে এসে পানু দেখার সময়ও অনেকটা আছে। মাঝেসাঝে দেখতাম সেইসব।
তবে কাজে ফাঁকি দিতাম না। আমার জীবনের দুটো বড়ো পরীক্ষার রেজাল্ট দিয়ে বুঝেছি ব্লু-ফিল্মের নায়কের 'মাঝের পা' কীভাবে দাঁড়িয়ে গিয়ে নায়িকার 'পায়ের মাঝে' ঢুকছে সেটার থেকে বাস্তব জীবনে নিজের পায়ে দাঁড়ানোটা অনেক অনেক বেশী কঠিন।



।। ২ ।।
ছবি তোলার কাজ বেশীরভাগই পাসপোর্ট সাইজের ছবি বা বিয়ের সম্বন্ধ করার জন্য যেসব ছবি তোলা হয়, সেগুলো। কিন্তু আসল বিয়ের ছবি তোলার কন্ট্র্যাক্ট প্রথমে প্রায় বছরখানেক পাই নি আমি। তবে অন্য চেনাশোনা ফটোগ্রাফারদের সঙ্গে যেতাম অ্যাসিস্ট্যান্ট হিসাবে। বিয়ের ছবি আনকোরা নতুন লোকের হাতে দিয়ে কেউ-ই সাহস পায় না।
নিজের শখেও ছবি তুলতাম এদিক ওদিক গিয়ে। গঙ্গার ধারে বা ময়দানে বা বইমেলায় ছবি তুলতাম সময় পেলেই।
আমার কাঁধে ক্যামেরার ভারী ব্যাগ, ট্রাইপড এসব দেখে কয়েকজন এগিয়ে এসে জিগ্যেসও করত যে আমি ছবি তুলি কী না। এরকম কথাগুলো শুনতে হত বেশীরভাগ গঙ্গার ধার, ময়দান বা ভিক্টোরিয়ার বাগানে – যেসব জায়গাগুলোতে লোকে প্রেম করতেই যায়।
প্রেম করতে আসা ছেলে-মেয়েরা এক দুটো ছবি তুলে দিতে আব্দার করত, বেশ কোজি কোজি ছবি।
তুলে দিতাম ছবি।
নিজের তো আর প্রেম টেম হল না, অন্যের প্রেমে একটু অবদান রেখে দিলাম আর কি! ওরা আমার স্টুডিয়োর ঠিকানা জেনে নেয় বা ইমে
তবে নিজের মনে ছবি তুলতে গিয়ে বিপত্তিও হয়েছে, একবার তো প্রায় মারধর খাই আর কি!
আমি তুলছিলাম ভিক্টোরিয়া মেমরিয়ালের একটা গাছে বসে থাকা একটা পাখির ছবি, গাছের পাশে দুজন প্রেমিক প্রেমিকা যে জড়িয়ে ধরে চুমু খাচ্ছিল, সেটা নজরই করি নি। ট্রাইপড লাগিয়ে ফোকাস করছি, তখনই একটা ছেলে আর মেয়ে এগিয়ে এসে চেঁচামেচি জুড়ে দিল – আমি নাকি লুকিয়ে ওদের ছবি তুলছি!
পাশ থেকে আরও কয়েকটা জোড়া জুটে গেল। যতই বোঝাই আমি ওদের না, পাখির ছবি তুলছিলাম, ততই খিস্তি বাড়ছিল। শেষমেশ গন্ডগোলের খবর পেয়ে একটা গার্ড এগিয়ে এসেছিল। মুখ চেনা হয়ে গিয়েছিল। সে-ই সবাইকে বোঝালো যে আমি মাঝে মাঝেই ছবি তুলতে যাই ওখানে। লুকিয়ে ছবি তোলার জন্য না!
রেহাই পেয়েছিলাম সেদিন।
স্টুডিয়োতে মাঝে মাঝে সুন্দরী মেয়েরা ছবি তোলাতে আসে। তারা যেরকম চায়, সেরকম ছবি তুলে দিই। পরে অবসর সময়ে মাঝে মাঝে সেগুলো খুলে দেখি আর দীর্ঘশ্বাস ফেলতে থাকি! হায়রে, আমার কপালে কেউ জুটল না এই ২৮ বছর বয়স অবধিও!
সেই সব দিনগুলোয় বাড়ি ফিরে খাওয়া দাওয়া করে একটু বেশীক্ষণই হয়তো জেগে থাকি পাজামার নীচে তাঁবু খাটিয়ে। তারপর পাজামাটাকে নামিয়ে দিয়ে ওটাকে মুঠোয় ধরে চোখ বন্ধ করে কখনও স্টুডিয়োর কম্পিউটারে দেখা পর্ণ নায়িকাকে কল্পনা করে, কখনও আবার ছবি তোলাতে আসা সুন্দরীর শরীরি খাঁজের কথা ভেবে খিঁচে মাল ফেলে নিই।
প্রায় বছর খানেক এরকম চলার পরে হঠাৎই আমার এক চেনা ফটোগ্রাফার একদিন বলল, 'ভাই আমি খুব জ্বরে পড়েছি, একটা বিয়ে বাড়ির কন্ট্র্যাক্ট আছে। করে দিবি কাজটা? আমাকে সামান্য কমিশন দিলেই হবে।'
ওর সঙ্গে বেশ কয়েকটা বিয়ে বাড়িতে ছবি তোলার কাজে অ্যাসিস্ট করেছি। হয়তো ভরসা হয়েছে আমার ওপরে। জিগ্যেস করেছিলাম, 'আমি পারব তো? কোনওদিন একা কাজ করি নি তো!'
'আরে আমি দেখে নিয়েছি, সব পারবি। ভয় পাস না। এই পার্টি খুব চেনাশোনা। জ্বরে পড়ে যেতে না পারলে বেইজ্জত হব। একটু সামলে দে ভাই।'
ঠিকানা আর ফোন নম্বর জেনে নিয়ে বিয়ের দিন সকাল সকাল হাজির হয়েছিলাম।
কখন কী অনুষ্ঠান হবে, সেটা জেনে নিয়ে কাজে নেমে পড়েছিলাম।
কনে দেখলাম বেশ সেক্সি। তার বন্ধুরাও কেউ কম যায় না!
তাদের দিকে ঝাড়ি করার মানে হয় না। বিয়ে বাড়িতে মারধর খাব নাকি!
নিজের মনে কাজ করছিলাম। দুপুরের দিকে বিয়ের কনে কাউকে দিয়ে খবর পাঠালো তার সঙ্গে দেখা করতে।
গেলাম তার ঘরে।
'এই তোরা একটু যা তো। ফটোগ্রাফারকে ছবি তোলা নিয়ে কয়েকটা কথা বলতে হবে।'
বন্ধুরা একটু অকারণেই হেসে ঘর থেকে বেরিয়ে গেল।
'বসুন'
বসলাম।
'যার আসার কথা ছিল, সে আসতে পারে নি, তাই না?'
'হুম, ওর জ্বর হয়েছে। আমি ওরই অ্যাসিস্ট্যান্ট।'
'আপনার মোবাইল নম্বরটা দিন তো। বিয়ের ছবি তোলার পরেও একটা কাজ আছে। আমার বরই হয়তো ফোন করবে আপনাকে।'
একটু অবাক হয়ে তাকালাম, বিয়ে-বউভাতের ছবি তুলে সেগুলো অ্যালবামে সাজিয়ে দিয়ে দেওয়া তো কন্ট্র্যাক্টেই আছে। তারপরে আবার কী কাজ?
না ভেবে মোবাইল নম্বর দিয়ে এসেছিলাম কনে-র কাছে।
আর মনে ছিল না ব্যাপারটা।
পর পর তিনদিন ওই বিয়েবাড়ির ছবি তোলা শেষ করে ফটোশপে একটু টাচ করে দেখাতে নিয়ে গিয়েছিলাম আমার বন্ধু ফটোগ্রাফারকে।
সে তো আমার প্রথম একার কাজ দেখে খুব খুশি।
ছবিগুলো দামী অ্যালবামে সাজিয়ে, একটা দু-তিনটে সিডি তে কপি করে নতুন দম্পতির বাড়িতে গেলাম একদিন।
ছেলেটির নাম অনিন্দ্য আর মেয়েটির নাম রূপসী।
দুজনেই ছবি দেখে দারুণ খুশি। চা করে আনল রূপসী, সঙ্গে মিষ্টি। বিয়ের সাজ পরে দেখেছি এদের, এখন সাধারণ পোষাকে দেখছিলাম। মেয়েটি সত্যিই সেক্সি। ছেলেটাও বেশ স্মার্ট। দুজনেই ভাল চাকরী করে।
মেয়েটি একটু পরে উঠে চলে গেলে তার নতুন বিয়ে করা বর, আমার কাছে উঠে এল।
'আমার বউ আপনার মোবাইল নাম্বার আমাকে দিয়েছে। ফোন করতাম দু একদিনের মধ্যেই। কিন্তু আপনি এলেনই যখন, কথাটা বলেই নিই। আপনাকে আরও কিছু ছবি তুলে দিতে হবে।'
'হ্যাঁ কেন দেব না? কবে, কীসের ছবি তুলতে হবে বলুন?'
একটু আমতা আমতা করে গলাটা নামিয়ে বলল, 'আসলে আমাদের দুজনেরই এটা শখ। অনেক বন্ধু-বান্ধবের কাছেই শুনেছি কিন্তু ব্যাপারটা কীভাবে বলব, সেটা বুঝে উঠতে পারছি না।'
'বলুন না খুলে, অসুবিধার কী আছে?'
'আমরা সামনের সপ্তাহে আন্দামান যাব, হানিমুনে। আপনাকেও যেতে হবে আমাদের সঙ্গে। আমাদের হানিমুনের ছবি তুলে দেবেন আপনি,' কথাগুলো এক নিশ্বাসে বলে ফেলে থামল অনিন্দ্য।
এরকম আজকাল কেউ কেউ করে শুনেছি, তবে সে সবই দিল্লি-মুম্বইতে। কলকাতার বাঙালী নবদম্পতিরা আলাদা করে হানিমুনের ছবি তোলায়, সেটা শুনি নি। কিন্তু মন্দ কী, আন্দামান ঘোরাও হবে, আর ছবি তোলার আলাদা পয়সাও নিশ্চই দেবে।
'ও আচ্ছা। ভালই তো। কলকাতার কেউ হানিমুনের ছবি তোলার জন্য ফটোগ্রাফার নিয়ে যায় শুনি নি কখনও, তবে বাইরে এসবের চল আছে জানি। কিন্তু আন্দামান যাতায়াত, থাকা-খাওয়া – এগুলোর তো অনেক খরচ!'
'সেসব আপনাকে ভাবতে হবে না। সব আমাদের ওপরে। প্লাস আপনি ছবি তোলার চার্জ তো পাবেনই।'
'বাবা! কখনও ভাবিই নি যে আন্দামানে বেড়াতে নিয়ে যাবে কেউ! আমি রাজী।'
আমি দুটো মিষ্টি শেষ করে সবে চায়ের কাপে চুমুকটা দিয়েছিলাম।
অনিন্দ্য আবার বলল, 'দেখুন দাদা, হানিমুনের ছবি তো বুঝতেই পারছেন, আমরা দুজনেই একটু ফ্রি থাকব। তাই এইসব ছবি তোলার পরে কিন্তু মেমরি কার্ড আমাকে দিয়ে দেবেন।'
কথাটা কানে লাগল, দুজনেই একটু 'ফ্রি' থাকবে, এটাই তো স্বাভাবিক, আলাদা করে বলল কেন? যাই হোক, আমি আর কথা না বাড়িয়ে বেরিয়ে এলাম। ওরা আমাকে ফোনে জানিয়ে দেবে কখন কোন ফ্লাইটে যাওয়া। আর কিছু টাকা অ্যাডভান্সও দিয়ে দিল।
মনটা বেশ খুশি।
বাড়িতে ফিরে রাতে অতনুদা আর দিদিকে বললাম কথাটা। দুজনেই অবাক হল একটু। হানিমুনের ছবি তোলানোর জন্য ফটোগ্রাফার!
পরের দিন ফোনে কয়েকজন বন্ধুর কাছে জানতে চাইলাম হানিমুনের ফটোগ্রাফিতে কীভাবে কাজ করতে হয়। সবাই বলল, তারাও শুনেছে হানিমুন ফটোগ্রাফির কথা, কিন্তু নিজেরা কখনও করে তো নি, আর এমন কাউকে চেনেও না কেউ যে হানিমুনের ছবি তোলে।
এক বন্ধু ইয়ার্কি মেরে বলল, 'হানিমুনের ছবি মানে তো চোদাচুদির ছবি তোলা! তোর তো শালা হেবিব লাক! লাইভ চোদাচুদি দেখবি আবার পয়সাও পাবি ছবি তুলে! এই দেখাস মাইরি ছবিগুলো!'
আমি নিজের স্টুডিয়োতে বসে চা খেতে খেতে বন্ধুকে ফোনটা করেছিলাম। ওর চোদাচুদির কথাটা শুনেই বিষম খেলাম। হাতের গ্লাস থেকে খানিকটা চা চলকে পড়ে গেল জিন্সের প্যান্টে।
সেকেন্ড দশেক কথা বলতে পারি নি বেদম কাশির চোটে।
একটু ধাতস্থ হয়ে কথাটা মাথায় এল, চোদাচুদির ছবি তুলতে হবে? এটাকেই কি অনিন্দ্য ফ্রি থাকবে বলেছিল! সেজন্যই কি মেমারি কার্ড নিয়ে নেবে বলেছে?
নাহ কোনও বাঙালী সদ্যবিবাহিত যুবক যুবতীর এত সাহস হবে না!
বন্ধুকে বললাম কথাটা।
ও বলল, 'শোন বোকাচোদা। এখন কলকাতায় কী কী হয় তোর কোনও আইডিয়া নেই। হানিমুনের ছবি তোলাতে কলকাতারও হাইক্লাস সোসাইটির লোকজন ফটোগ্রাফার নিয়ে যায় বুঝলি গান্ডু। তবে কোনও বাঙালী ফ্যামিলির কথা শুনি নি, সবই অবাঙালী পয়সাওয়ালাদের ঘরে হয় জানি।'
আমি আর কাউকে ফোন করে বিষম খেতে চাই না। সেদিন দুপুরে একটু তাড়াতাড়িই দোকান বন্ধ করে বাড়ি চলে গিয়েছিলাম খাওয়াদাওয়া করতে।

।। ৩ ।।
ফোনে বন্ধু যা বলল, সেটা কি সত্যিই? হানিমুনের ছবি তোলা মানে কি চোদাচুদিরও ছবি তোলা! ভাবতে ভাবতেই ঠাটিয়ে গিয়েছিল আমার বাঁড়াটা। রূপসী নামের ওই সেক্সি মেয়েটা তার সামনেই নগ্ন হবে? অনিন্দ্য ওর গুদে বাঁড়া ঢুকিয়ে ঠাপাবে? ভাবতে ভাবতেই বাঁড়া ঠাটিয়ে ঘুমিয়ে পড়েছিলাম সেই দুপুরে।
ঘুম ভেঙ্গেছিল দিদির ডাকে।
রোজই এই সময়ে চা করে ডাক দেয় দিদি। চা খেয়েই দোকানের দিকে রওনা হই।
সেদিনও রুটিনের হেরফের হল না।
ভেতরে ভেতরে চাপা উত্তেজনা নিয়েই দোকান খুলেছিলাম। হাতে খুব বেশী কাজ ছিল না। তাই সদ্য প্রিন্ট করিয়ে দিয়ে এসেছি অনিন্দ্য-রূপসীর বিয়ের ছবি। উল্টেপাল্টে সেগুলোই দেখছিলাম আমি। নিজেই উত্তেজিত হচ্ছিলাম রূপসীর ছবি দেখে।
কিছুটা গুগল সার্চও করলাম হানিমুন ফটোগ্রাফি নিয়ে। ইচ্ছে হচ্ছিল পানু দেখার, রাতে খিঁচতে হবে আজ ভাল করে।
তখনই দুই বেশ সুন্দরী মেয়ে – দুই বোন হবে, ছবি তোলানোর জন্য স্টুডিয়োতে এল। আমি ছিলাম ভেতরের ঘরে, কিন্তু সেখানে বসেই বাইরেটা দেখা যায়, একটা আদ্ধেক কাঁচ লাগানো দরজা আছে।
ওই দুজনকে ভেতরে নিয়ে আসার সময়ে টের পেলাম জাঙ্গিয়ার ভেতরটা বেশ টাইট লাগছে। ফুলে আছে মনে হল। কায়দা করে মেয়ে দুটির দিকে পেছন ফিরে সেটা করে নিলাম যাতে কেউ টের না পায়।
ওরা এমনিই কয়েকটা ছবি তুলবে বলল। নানা পোজে বসিয়ে, দাঁড় করিয়ে কয়েকটা ছবি তুলে দিলাম। ওরা বেরিয়ে যাওয়ার আগে বড় বোনটা ঝট করে একবার আমার দিকে তাকাল, তারপর আমার প্যান্টের দিকে। আমি তখন ওদের দেওয়া অ্যাডভান্সের টাকাটা মানি ব্যাগে রাখছিলাম, তাই ভেবেছে আমি খেয়াল করব না, কিন্তু আমার চোখে পড়ে গেল বড় বোনটার ওই লুকিয়ে দেখাটা।
মন শক্ত করলাম, নাহ, দোকানের বদনাম হয় এমন কিছু করা যাবে না। অনেক চেষ্টা করে নিজের পায়ে দাঁড়ানোর চেষ্টা করছি, বদনাম হয়ে গেলে পেট চলবে না।
আবারও বসলাম হানিমুন ফটোগ্রাফি নিয়ে গুগল করতে।
যা পড়লাম বা দেখলাম, তাতে তো আমার মাথা খারাপ হওয়ার যোগাড়। কত কিছুই যে হয় জগতে, জানতামই না!
রাতে খাবার পরে নিজের ঘরে ঢুকে দরজা বন্ধ করে দিয়ে বিছানায় শুয়ে পড়েছিলাম। সারাদিনের ঘটনাগুলো পর পর সাজিয়ে নিচ্ছিলাম মনে মনে, ঠিক করতে একটু সময় লেগেছিল যে হস্তশিল্পের জন্য ঠিক কোন উপাদানটা সবথেকে ভাল হবে।
রূপসীর বিয়ের ছবিগুলোই মাথায় এল সবার আগে। ওদের হানিমুন দেখছি চোখের সামনে – সেটাই কল্পনা করতে লাগলাম মনে মনে।
হানিমুনের প্রথম রাতে একটা লাল শাড়ি পড়েছে রূপসী। নাভির অনেকটা নীচে। সঙ্গে ম্যাচিং হাতকাটা ব্লাউজ – পিঠের দিকে অনেকটা কাটা। বোধহয় সামনের দিকটাও লো কাট।
অনিন্দ্য আর রূপসী – দুজনের হাতেই ওয়াইন গ্লাস – দামী ওয়াইনই হবে নিশ্চই।
ওরা আমাকে দেখতে পাচ্ছে না। আমার কল্পনায় ওদের এই যে প্রথম রাত, সেখানে কোনও ফটোগ্রাফার নেই। শুধু সদ্য বিবাহিত অনিন্দ্য আর রূপসী।
অনিন্দ্য একটা জকি শর্টস পরে আছে। রূপসী ধীরে ধীরে কোমর দুলিয়ে অনিন্দ্যর কাছে গেল.. দুজনে ওয়াইনের গ্লাস ছোঁয়াল – টুং করে শব্দ হল – ওরা বলল 'চিয়ার্স ডিয়ার – টু আওয়ার ম্যারেড লাইফ এন্ড দা ফার্স্ট নাইট.'
রূপসী অনিন্দ্যকে আর অনিন্দ্য রূপসীকে ওয়াইন খাইয়ে দিল একটু।
তারপরে গ্লাস দুটো বেডসাইড টেবিলে নামিয়ে রেখে দুজনে দুজনের দিকে আরও এগিয়ে গেল। অনিন্দ্যর দুই হাত রূপসীর খোলা কোমরে, রূপসী দুই হাতে হাল্কা করে জড়িয়ে ধরল অনিন্দ্যর গলা।
তারপরে আরও কিছুটা এগিয়ে গেল দুজনে দুজনের দিকে। ওদের ঠোঁট দুটো মিলে গেল।
রূপসী দুই হাতে অনিন্দ্যর মাথাটা আরও নিজের দিকে টেনে নিল। অনিন্দ্যর হাত দুটো কোমর থেকে সরে গেল – একটা হাত ওর শিরদাঁড়া বেয়ে ওপরে উঠতে লাগল ব্লাউজের দিকে, অন্য হাতটা রূপসীর সুন্দর গোল গোল পাছার ওপরে আলতো করে রাখল। একটু চাপ দিল পাছার ওপরে অনিন্দ্য।
রূপসীর শরীরটা একটু কেঁপে উঠল, ওর একটা পা হাঁটু থেকে সামান্য ভাঁজ হয়ে অনিন্দ্যর পায়ের ওপরে আরও একটু ঘন হয়ে জড়িয়ে ধরল।
আমি বিছানায় শুয়ে শুয়ে যেন লাইভ দেখছি ওদের প্রথম রাত।
অনিন্দ্যর যে হাতটা পিঠের দিকে উঠে গিয়েছিল, সেটা এখন ওর পিঠ খোলা ব্লাউজের খোলা পিঠের ওপরে ঘুরছে শিরদাঁড়া বেয়ে – লম্বালম্বি করে।
আর অন্য হাতে দুটো আঙুল রূপসীর পাছার ঠিক মাঝের জায়গাটায় লম্বালম্বি করে উঠছে নামছে – একটু চেপে চেপে।
রূপসীর মুখ দিয়ে শীৎকার বেরতে শুরু করেছে। ও কেঁপে কেঁপে উঠছে। অন্দিন্দ্য নিজের কোমরটা রূপসীর শাড়ীর কুঁচিটা যেখানে গোঁজা, তার ঠিক ওপরে – নাভির একটু নীচে আরও জোরে গুঁজে দিচ্ছে।
অনিন্দ্যর একটা হাত যখন ওর সদ্য বিবাহিত বউয়ের ঘাড়ের কাছে ঘুরছে, রূপসীর হাতদুটো ওর ঘাড়ের কাছ থেকে নেমে এসেছে পিঠ বেয়ে নীচের দিকে।
জকি শর্টসের ওপরে হাত দুটো আলতো করে বোলাচ্ছে রূপসী।
হাতদুটো দিয়ে একটু বরের পাছাটা চেপে দিল রূপসী। অনিন্দ্যর একটা হাত ওর বউয়ের শাড়ির আঁচলে লাগানো পিনটা খোলার চেষ্টা করছে, আর ওর অন্য হাতটা রূপসীর পাছায় আরও বেশী চাপ দিচ্ছে।
পাজামার ভেতরে আমার বাঁড়াটাও চাপ তৈরী করছে।
 

Users who are viewing this thread

Back
Top