লকডাউনে ফেইসবুক গেইম বাজিমাত করেছে। গত এপ্রিলেই শুধু প্লাটফর্মটিতে গেইমিং ঘণ্টার প্রবৃদ্ধি হয়েছে ২৩৮ শতাংশ।
একই সময়ে টুইচে হয়েছে ১০০ শতাংশ আর ইউটিউব গেইমিংয়ে প্রবৃদ্ধির পরিমাণ ৬৫ শতাংশ।
লাইভ স্ট্রিমিং ডেটা বিশ্লেষক প্রতিষ্ঠান স্ট্রিমএলিমেন্টস এবং আর্সেনাল ডট জিজির হিসাব মতে, গত এপ্রিলে টুইচে রেকর্ড ১৬৫ কোটি ঘণ্টা গেইমিং করা হয়েছে। যেখানে ইউটিউবের দেখা হয়েছে ৪৬১ মিলিয়ন ঘণ্টা।
ফেইসবুক এর মধ্যে সবচেয়ে বেশি ব্যক্তিগত ব্যবহারের রেকর্ড অর্জন করেছে। বিভিন্ন সেলিব্রেটি টুর্নামেন্টের মাধ্যমেও এটি করা হয়েছে। যেখানে সবচেয়ে বেশি সাড়া হয়েছে ফেইসবুুকে দেখার ক্ষেত্রে।
চলতি বছরের প্রথম প্রান্তিকে ফেইসবুকের গেইমিং স্ট্রিমিং প্লাটফর্ম ৫৫৪ মিলিয়ন ঘণ্টা ভিউ পেয়েছিল। সেখানে ইউটিউবের ছিল ১১০ কোটি ঘণ্টা এবং টুইচে ৩১০ কোটি ঘণ্টা।
গত মাসে ফেইসবুক প্লে স্টোরে গেইমিং অ্যাপ লঞ্চ করেছে। অ্যাপটি লাখ লাখ ব্যবহারকারীকে তাদের স্মার্টফোনের মাধ্যমে গেইমিং দেখতে সহায়তা করছে।
ফেইসবুকের কর্মকর্তারা বলছেন লকডাউনে সবাই ঘরে বসে থাকায় গেইমিং দেখার পরিমাণ এতোটা বৃদ্ধি পেয়েছে। এই ধারা ভবিষ্যতে কিছুটা হলেও প্রভাব ফেলবে।