What's new
Nirjonmela Desi Forum

Talk about the things that matter to you! Wanting to join the rest of our members? Feel free to sign up today and gain full access!

mashruhan

Expert Member
Joined
Sep 5, 2021
Threads
9
Messages
1,739
Credits
13,871
Euro Banknote
গুরুত্বপূর্ণ কিছু কিচেন টিপস জানলে রান্নাঘরের কাজগুলো অনেক সহজ হয়ে যায়

রান্না করতে গিয়ে অনেক সময়ই নানা ঝামেলার মুখোমুখি হতে হয় সবাইকে। কোনও কোনও দিন দেখবেন খাবারে লবণ বেশি পড়ে গেছে, তেল অনেক বেশি হয়ে গেছে অথবা ডিপফ্রিজ থেকে মসলা বের করতে ভুলে গেছেন সব মিলিয়ে নানা ঝামেলা। তাই আজকে আপনার জন্য কিছু সহজ টিপস থাকছে। টিপসগুলো জানা থাকলে এসব অনেক সমস্যা থেকে মুক্তি পাবেন আর নষ্ট হবে না আপনার কিচেন ইনগ্রেডিয়েন্টস…

১. ভাত রান্না করলে ভাত ঝরঝরে হচ্ছে না ? চাল ধোয়ার পর ১০ মিনিট রেখে দিয়ে তারপর রান্না করুন অথবা রান্নার সময় ১ চা চামচ রান্নার তেল দিন। দেখবেন ভাত সুন্দর ঝরঝরে হয়েছে।

২. ডালের মজা জ্বালে! অর্থাৎ যত বেশি সময় ডাল জ্বাল দিবেন স্বাদ ততই বেড়ে যাবে।

৩. যদি মাছে কোন গন্ধ থাকে তবে মাছ হলুদ ও ভিনিগার/লেবুর রস মাখিয়ে ১৫ মিনিটের মত রেখে ধুয়ে নিলে গন্ধ থাকবেনা।

৪. কাঁচের গ্লাসে গরম কিছু নিতে গেলে অনেক সময় ফেটে যায়। গরম কিছু ঢালবার আগে গ্লাসে একটি ধাতু নির্মিত চামচ রেখে ঢাললে গ্লাস ফাটবে না।

৫. কাঁচামরিচের বোঁটা ফেলে পানি শুকিয়ে কাপড়ের বা কাগজের প্যাকেটে সংরক্ষণ করলে বেশি দিন ভালো থাকে।

৬. বাটা মসলা ডিপফ্রিজে রাখলে সামান্য লবণ ও তেল মিশিয়ে রাখুন। অনেকদিন ভালো থাকবে এবং তাড়াতাড়ি গলেও যাবে।

৭. মসলা ডিপফ্রিজে রাখার সময় বাটিতে না রেখে আইস বক্সে আইস কিউব করে রাখতে পারেন। তারপর কিউবগুলো একটা বক্সে রেখে দিন। তাহলে মসলা বারবার গলানোর ঝামেলা থাকবে না। মসলা ব্যবহার করার সময় প্রয়োজন অনুযায়ী কিউব ব্যবহার করবেন।

৮. বর্ষাকালে লবণ গলে যায়। এক মুঠ পরিষ্কার চাল পুটলি করে বেঁধে লবণের পাত্রে রেখে দিলে লবণ গলবে না।

৯. আঙ্গুর, টমেটো প্রভৃতি ফল ফুটন্ত পানিতে দুমিনিট রেখে সঙ্গে সঙ্গে ঠান্ডা পানিতে রাখলে সহজেই খোসা ছড়ানো যায়।

১০. বয়ামে বিস্কিট রাখার আগে সামান্য চিনি বা মোটা কাগজের টুকরো রেখে দিলে বিস্কিট অনেকদিন মচমচে থাকবে।

১১. তরকারিতে লবণ বেশি হয়ে গেলে তরকারি চুলায় থাকতেই কয়েকটি সিদ্ধ আলু ভেঙে দিন। আলু অতিরিক্ত লবণ টেনে নিবে আর স্বাদ ঠিক হয়ে যাবে। অথবা, ময়দা বা আটা দিয়ে লবণ ছাড়া ডো বানিয়ে ছোট ছোট বল বানিয়ে নিন। তারপর বলগুলো তরকারিতে দিয়ে কিছুক্ষণ জ্বাল করে নিন। লবণ ঠিক হয়ে যাবে।

১২. মাছ কাটার পর বা ধোয়ার পর অনেক সময় হাতে আঁশটে গন্ধ হয়। সামান্য হলুদ গুড়ো হাতে মেখে তারপর সাবান দিয়ে হাত ধুয়ে ফেলবেন। গন্ধ অনেক কমে যাবে।

১৩. রান্না করার পর অনেক সময় হাতে গন্ধ হয় আর নখও অপরিষ্কার হয়। লেবু দিয়ে নখ ও হাত ভালো করে ঘষে নিন। নখ পরিষ্কার হয়ে যাবে আর হাতেও গন্ধ থাকবে না।

১৪. ধনেপাতা দ্রুত পচে যায়। ধনেপাতার গোড়া ফেলে দিয়ে পানি ভালোকরে শুকিয়ে নিন। তারপর একটা বক্সে কিচেন টিস্যু দিয়ে তার উপর ধনেপাতা রেখে বক্সের মুখ আটকিয়ে ফ্রিজে রাখুন। ধনেপাতা অনেকদিন তাজা থাকবে।

১৫. ফ্রিজ গন্ধ হয়ে যায় ? এক টুকরো লেবু কেটে ফ্রিজে রেখে দিন তাহলে আর গন্ধ হবে না। এছাড়া যে কোনো খাবার রেফ্রিজারেটরে রাখলে ঢাকনা দিয়ে রাখা ভালো, এতে এক খাবারের গন্ধ আরেক খাবারে যায় না এবং রেফ্রিজারেটও গন্ধ হয় না।

১৬. চাল ও ডালের বয়ামে কয়েকটি শুকনো নিমপাতা বা শুকনো মরিচ রাখলে সহজে পোকা ধরে না।

১৭. মুগডাল দীর্ঘদিন সংরক্ষণ করতে চাইলে হালকা ভেজে এয়ারটাইট বয়ামে ভরে রাখুন। অনেকদিন ভালো থাকবে।

১৮. ডিম নষ্ট কিনা বুজতে চাইলে একটা গ্লাসে পানি নিয়ে ডিমটা ছেড়ে দিন। ডুবে গেলে ডিম ঠিক আছে আর ভেসে থাকলে বুঝতে হবে ডিম নষ্ট হয়ে গেছে।

১৯. বাসায় কলা রেখে দিলে দ্রুত কালচে হয়ে যায়। কলার বোটার অংশ ফয়েল পেপার দিয়ে মুড়িয়ে রাখুন। কলা বেশিদিন ভালো থাকবে।

২০. ভাজিতে তেল বেশী পড়ে গেলে ভাজি কড়াই, প্যানের এক দিকে সরিয়ে কড়াই/প্যান কাত করে রেখে দিবেন ১৫/২০ মিনিট। তারপর ঐ কাত করা অবস্থাতেই ভাজিগুলো বাটিতে নিয়ে নিবেন। আর ঐ বাড়তি তেল পরে অন্য ভাজিতে ব্যাবহার করতে পারবেন। মাংসের তরকারীতেও যদি তেল বেশী হয়, উপর থেকে চামচ দিয়ে তেল উঠিয়ে পরে ভাজিতে ব্যাবহার করলে ভালো লাগে।

২১. মাংস তাড়াতাড়ি সেদ্ধ করতে চাইলে খোসাসহ এক টুকরো কাঁচা পেঁপে তরকারীতে দিন।

২২. মাংস রান্না করে শেষে বেরেস্তা (পেঁয়াজ কুচি ভাজি) ছড়িয়ে দিন, এতে স্বাদ বেড়ে যাবে।

২৩. মাছ ভাজার সময় তেল ছিটা রোধ করতে তেলে একটু লবণ ছড়িয়ে দিন।

২৪. ডিম সিদ্ব করতে পানিতে সামান্য লবন দিয়ে নিন এতে ডিম খেতে সুস্বাদু হবে। আর ঠান্ডা করে ডিম ছিলুন তাহলে খোসায় লেগে ডিম নষ্ট হবে না।

২৫. সবুজ সবজি রান্নার সময় সবুজ রং ঠিক রাখতে চাইলে এক চিমটি চিনি দিন।

২৬. ন্যুডলস সিদ্ধ করার পর সাথে সাথে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে নিলে ঝরঝরা থাকে।

২৭. সবজীর রং ঠিক রাখতে ঢাকনা দিয়ে জ্বাল না দেয়াই ভাল। আর কিছু সব্জী আছে যাদের সামান্য সিদ্ব করে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেললে কিংবা বরফ কুঁচিতে রাখলে রান্নার পরও রং ঠিক থাকে।

২৮. চিনির বয়ামে দু-চারটি লবঙ্গ দিয়ে রাখলে পিঁপড়া ঢুকবে না।
 

Users who are viewing this thread

Back
Top