What's new
Nirjonmela Desi Forum

Talk about the things that matter to you! Wanting to join the rest of our members? Feel free to sign up today and gain full access!

matobbar

Banned
Joined
Mar 29, 2018
Threads
5
Messages
126
Credits
1,746
নতুন বাসা নিয়েছি, আমি আর আমার বউ। দুজনেই চাকরি করি। তাই ভীষণ ব্যাস্ত থাকতে হয়। এরই ফাঁকে ফাঁকে ঘর সাজানোর কাজ সেরে নিচ্ছি। আমি আজ ছুটি নিয়েছি আর আমার বউ আজ অফিসে। সকাল থেকে কাজ করে ঘরের অবশিষ্ট কাজগুলো প্রায় গুছিয়ে আনি। এরই মধ্যে স্টোর রুম পরিষ্কার করতে গিয়ে পেলাম পুরনো এক ডায়েরি। পাতা উল্টে বেশ ইন্টারেস্টিং মনে হল। বুঝলাম এটা আগের বাসিন্দার। যার ডায়েরি তার নাম জীবন আর তার বউয়ের নাম লাবণ্য। যা বুঝলাম তাদেরও আমাদের মতই দুজনের ছোট সংসার। দুপুরে গোসল আর খাওয়া দাওয়া সেরে তাই নিয়ে বসে পড়লাম। তোমাদের কাছে তার একটা অংশ নিচে তুলে ধরলাম।



ডায়েরির পাতা থেকে…………………………………………………………………………………………………………………

আমার বউ আজও সময়মত বাসায় ফিরে গেছে। একটু আগেই আমাকে ম্যাসেজ করে জানলো। আমার বউ যদিওবা আমার মতনই আধুনিক। তবুও সংসারের প্রতি তার বিন্দুমাত্র অবহেলা চোখে পড়ে না। অবহেলা বরং আমার থেকেই বেশি। কখনো আড্ডাবাজিতে আবার কখনো অফিসের বাড়তি কাজে বাসায় ফিরতে দেরী হয়ে যায়। আজও কিছুটা দেরী হয়ে গেল। অবশ্য কাল সাপ্তাহিক ছুটি থাকায় আমি কিছুটা চিন্তাহীন ছিলাম। সেক্ষেত্রে আমার বউ খুবই সচেতন। সে কখনো বাড়তি সময় অফিসে কাটায়নি। সময়মত বাসা থেকে বেড়োনো এবং ফেরাটাই তার স্বভাব। অফিসের কোন কাজ থাকলে সেটা সে বাসায় ফিরেই সেরে নেয়। এজন্য তাকে নিয়ে আমার কোন চিন্তা থাকেনা। এরকম আধুনিক এবং একইসাথে সাংসারিক বউ পেয়ে আমি সৃষ্টিকর্তার কাছে কৃতজ্ঞ।

আমি জীবন এবং আমার বউ লাবণ্য। আমাদের সাজানো গোছানো ছোট্ট সংসার। দুজনই জব করি ১০টা-৬টা। আমরা দুজন দুজনকে পছন্দ করে বিয়ে করেছিলাম। আমাদের পরিচয় হয়েছিল আমারই অফিসে। সে আমার চেয়ে জুনিয়র পোস্টে ঢুকেছিল। এতো সুন্দর একটা মেয়ে, শিক্ষিত, অবিবাহিত। তাই তাকে প্রেম নিবেদন করতে দেরী করিনি। কারণ আমিও অবিবাহিত ছিলাম। সেও আমাকে ফেরায়নি। তবে আমার কমপিটিশন তেমন ছিল না। কারণ আমার অফিসের প্রায়ই বিবাহিত ছিল। তারাও লাবণ্যর সাথে কম ফ্লার্ট করেনি। তবে আমার বউটা আমার প্রতি সর্বদা দূর্বল ছিল। তাই সে ওদেরকে কখনও পাত্তা দিত না। তবে চাকরির সূত্রে বসদের আদেশগুলোও সে যথারীতি পালন করত। এভাবেই আমার বউ দ্রুত সকলের আস্থাভাজন হয়ে ওঠে। যেমন আমাদের ডিপার্ট্মেন্টের বস খান, তার গুরুত্বপূর্ণ প্রজেক্টগুলো লাবণ্যর সাহায্য ছাড়া কল্পনাই করতে পারত না। এজন্য লাবণ্য এবং খানকে ঘন্টার পর ঘণ্টা প্রজেক্ট নিয়ে আলোচনা করতে হয়েছে, খানের নিজস্ব কেবিনে। এসময় তারা বাইরের কোন ডিস্টারবেন্স এলাও করত না। আবার অফিস শেষে কোন রেস্তোরায় গিয়েও আলাপ সেরে নিত। আমার সাথে সেসময় লাবণ্যর রিলেসন সবে শুরু। খান তার গাড়িতে করে আমাকে বাসায় নামিয়ে দিত আর লাবণ্যকে নিয়ে নিরিবিলতে বাকি কথা সেরে নিত। এসময় লাবণ্যকে ফোন করা বা ডিস্টার্ব করা নিষেধ ছিল। আমি যেহেতু প্রফেশনাল, আমি সে নির্দেশনাগুলো অক্ষরে অক্ষরে পালন করতাম। কথা শেষ হলে লাবণ্যই আমাকে ফোন করে কথা বলে নিত। আমি যদিও তার বয়ফ্রেন্ড ছিলাম আমার প্রতি তার লয়েল্টি আমাকে মুগ্ধ করত। আবার খান অথবা আমাদের সহযোগী ডিপার্টমেন্টের বসদের সাথে যেমন ভূঁইয়ার সাথেও লাবণ্যকে মাঝে মাঝে বিজনেস টুরে যেতে হত। বিজনেস বাড়ানোর সাথে সাথে সেখানে ক্লায়েন্ট এংগেজমেন্ট করতে হত। লাবণ্যর এতো বহুমুখী প্রতিভা দেখে আমি মুগ্ধ হতাম। আর এভাবেই কঠোর পরিশ্রমের মাধ্যমে অল্প সময়েই প্রমোশন পেয়ে লাবণ্য আমার সমকক্ষ পদে পদায়ন হল। আমি আর দেরি করলাম না। ওকে বিয়ের অফার দিয়ে দিলাম। কারণ ওর নামে আমার কলিগরা বাজে কথা বলা শুরু করেছিল। আমার সাথে বিয়ে হলে আমি জানতাম ওকে নিয়ে আর কেউ বাজে কথা বলার সাহস পেত না। না জেনে মানুষ মানুষকে নিয়ে খারাপ কথা বলা একটা বাজে অভ্যাস। আমার মত আধুনিক মনের মানুষের এসবে কান দেয়া ছিল বোকামি। আমিতো জানতাম লাবণ্য কতটা কঠোর পরিশ্রমী আর বিশ্বাসী। লাবণ্যও বিয়ের ব্যাপারে না করেনি। ওর একমাত্র চাওয়া ছিল বিয়ের পর আমি যেন ওর প্রফেশনাল কেরিয়ারে কোন হস্তক্ষেপ না করি। একজন আধুনিক মনের মানুষ হিসেবে তাকে এটা নিশ্চিত করা আমার দায়িত্ব ছিল। বিয়েটা ছিল আনুষ্ঠানিকতা মাত্র। কারণ এরই মধ্যে আমরা একসাথে স্বামী স্ত্রীর মত অনেক সময় কাটিয়েছি। বলতে দ্বিধা নেই বিছানায় আমি বেশ পারদর্শী। লাবণ্য এতো আধুনিক হয়েও, বিছানায় বেশ লাজুক। আমার ধোন মুখে নিয়ে চুষতেও তাকে খুব করে রাজী করাতে হয়। আর হ্যা ও খুব ফর্সা আর, ওর দুধগুলোও খুব নরম আর বড় বড়; যা আমাকে পাগল করে দিত। আর ওর গুদটা ছীল বেশ টাইট। তবে সে কুমারী ছিল না। তার আগে রিলেশন ছিল এ কথা সে আমাকে আগেই জানিয়ে ছিল। একজন আধুনিক মানুষ হিসেবে আমি তা স্বাভাবিক ভাবেই নিয়েছিলাম। লাজুক হলেও বোঝাই যেত, লাবণ্য আমার চোদা খেয়ে বেশ আনন্দ পেত। যা সে বিছানায় আনন্দের মুহূর্তে আমাকে জানিয়ে দিত। এজন্য নিজের পৌরষত্বে আমার ছিল অগাধ বিশ্বাস ও গৌরব।

যেটা বলছিলাম, লাবণ্য এবং আমার কিছু ক্লোজ পরিজন, অল্প কিছু অফিস কলিগদের ডেকে আমরা অবশেষে বিয়ের আনুষ্ঠানিকতা সম্পন্ন করি। এসব কথা চিন্তা করতে করতেই আমি বাসায় এসে পৌছালাম। ডিং ডং। ডিং ডং। ডিং ডং। বেশ কিছুক্ষণ অপেক্ষা করার পর দরজা খুলে গেল। আর অপ্রত্যাশিতভাবে দরজা খুলে দিল লাবণ্যর অফিস কলিগ জাহিদ। যদিও বাসায় কেউ আসবে সেটা আমাকে লাবণ্য জানায়নি। তবুও আমি জাহিদকে দেখে অবাক হইনি। বরং ওর প্রতি বিরক্ত হয়ে ওকে ভর্ৎসনা করলাম, দরজা খুলতে দেরী করার জন্য। ওর চোখে মুখে মুখেও ছিল বিরক্তির ছাপ, যেন নিজের বাসায় এসে আমি নিজেই কোন অপরাধ করে ফেলেছি। এই জাহিদটা হচ্ছে আমার এবং লাবণ্যর অফিসের জুনিয়র কলিগ। জাহিদ, লাবণ্যর অধীনে কাজ করে। আর আমার এবং লাবণ্যর ডিপার্টমেন্ট এখন আলাদা। এই জাহিদ লম্বা, সুশ্রী, স্বাস্থ্যবান আর খুবই পটু। সব কিছু বিবেচনায় ওর উপর আমার কর্তৃত্ব খাটে না। লাবণ্যর হাজবেন্ড হিসেবে আমাকে ও যথেষ্টই সম্মান দেখায়। লাবণ্যর সাফ কথা অফিসের বাইরে সবাই বন্ধুর মত। তাই আমরা সবাই সবার সাথে তুমি তুমি করে কথা বলতাম। যা ছিল বেশি আত্মীক। তাই স্বাভাবিক ভাবেই জাহিদের কাছে জানতে চাইলাম, কেমন আছ জাহিদ? আজও কি অফিসের কাজ বাকী আছে নাকি? জাহিদ, হ্যা কিছু কাজ বাকি আছে। আমি লক্ষ্য করলাম জাহিদ শুধু স্যান্ডো গ্যাঞ্জি পড়ে আছে। বিষয়টা আমার কাছে স্বাভাবিকই লাগল, কারণ আজ বেজায় গরম পড়েছে। বাসার মধ্যে এতো ফর্মালিটি না করলেও চলে। আমি জিজ্ঞাসা করলাম ম্যাডাম কোথায়? জাহিদ জানালো ম্যাডাম বেড রুমে। আর সেখানে সে সেখানে একা নেই। সাথে আছে আশিক।
 

Users who are viewing this thread

Back
Top