What's new
Nirjonmela Desi Forum

Talk about the things that matter to you! Wanting to join the rest of our members? Feel free to sign up today and gain full access!

১৫ বছরের বেশি সময় ধরে নিয়মিত প্রশিক্ষণ, জিম করার পর সৌরভ গাঙ্গুলীর মতো খেলোয়াড়-এর হার্টে ব্লক হয় কীভাবে? (1 Viewer)

SSSidratul

Member
Joined
May 16, 2021
Threads
16
Messages
102
Credits
1,513
BvJl0qy.jpg


সৌরভ গাঙ্গুলী জীবনে একটা সিগারেট খেলেন না তবু তার হার্টে তিনটে ব্লক ধরা পড়ল! মদ খেতেন না। লাল মাংসও বাদ ছিলো। জিমে যেতেন খেলা ছেড়ে দেয়ার পরও। তবু সিগারেটের প্যাকেটের গায়ে লিখতে হবে ধূমপান হার্টের জন্য ক্ষতিকর!

আমাদের দেশে মহিলারা সিগারেট খান না তাহলে তারা হার্টের রুগি হয় কেন? ক্যান্সার রোগীদের সবাই কি মদ সিগারেটে আসক্ত থাকে? আধুনিক যুগে যত মানুষ ক্যান্সার আর হার্টের অসুখে ভোগে একশ বছর আগে তামাক যখন নারী পুরুষ সমানে খেতেন তখন কতজন ক্যান্সারে ভুগতেন? ৭০ দশকে রাষ্ট্রনায়কদের সবাই প্রকাশ্যে ধূমপান করতেন। তাদের কতজন ধূমপানের জন্য মৃত্যুবরণ করেছেন? আসলে তামাক বিরোধী এনজিও ফান্ড তামাককে এককভাবে ভিলেন বানিয়েছে। নিয়মিত জিম করা মানুযগুলো প্যারালাইজড হয় না? আমি সিগারেট খারাপ নয় তেমন কিছু কিন্তু বলছি না। তামাক যে ক্ষতিকর সেটা বিজ্ঞানই বের করেছে। তবে সিগারেটের চেয়ে একশতভাগ বেশি ক্ষতিকর লাল মাংস ও তেল। ফাস্ট ফুড। কিন্তু শুধুমাত্র সিনেমা শুরুর আগে সিগারেটের বিরুদ্ধে বড় সতর্কীকরণ কেন? ধূমপায়ীকে কেন বেশি ট্যাক্স দিতে হবে? কেএফসি'র গায়ে কেন লেখা নাই ফাস্ট ফুড ও লাল মাংস শরীরের জন্য ক্ষতিকর? তেলের বোতলে কেন লেখা থাকবে না অধিক পরিমাণে তেল হার্টের জন্য ক্ষতিকর?

এবার নিজের একটা ধারনার কথা বলি। আমি মনে করি মানুষের শরীর বিবর্তনের ধারায় ত্রুটিপূর্ণ একটা যন্ত্রে পরিণত হয়েছে। এই যন্ত্রের নানা পার্টস বয়েস বাড়তে থাকলে দুর্বল হতে থাকে। চোখ কান হার্ট ফুসফুস পাকস্থলী কিডনি বিকল হতে থাকে। তবে জিনগত কারণে কেউ জাপানি পার্টস নিয়ে জন্ম নেয় কেউ চাইনিজ কেউ মেড ইন জিনজিরা! এই জিনজিরা পার্টস নিয়ে জিম করেন আর সিগারেট না খান আপনার মেশিন সবার আগে বিকল হবে! জিনগতভাবে শক্তিশালী ও দুর্বল হওয়ার পিছনে যৌন পার্টনারের বংশগত ব্যাকগ্রাউন্ড একটা ভূমিকা রাখে। উদাহরণ স্বরূপ কাজিনদের মধ্যে বিয়ে হলে সন্তান দুর্বল জিন নিয়ে জন্ম নিবে।

আশংকা করছি এই লেখার ভুল মানে হতে পারে। আমি আপনাকে সিগারেট খেতে বলছি না বা লাল মাংস খেতে বলছিনা। বলছি আমাদের মধ্যে যারা ভালো জিন নিয়ে জন্মায় তারা বেশিদিন বাঁচবে এবং শরীরের যন্ত্রাংশ ভালো থাকবে। বাকীটা খাবারদাবার চেক দিন। ব্যায়াম করুন। কিন্তু কথা ঐটাই "ভালো জিন"। গরুর মুত বা উটের মুত নয়, হায়াৎ কেউ নির্দিষ্টও করে রাখে নাই। মেড ইন জাপান হলে আপনি ৭০-৮০ বছর পর্যন্ত দিব্যি বিড়ি ফুঁকে পার করে দিতে পারবেন ...হা হা হা... :LOL:
 

Users who are viewing this thread

Back
Top